দলদারি

আমার পছন্দের রাজনৈতিক দল আসলে কোনটি?
ইনবক্সে অনেকেই জিজ্ঞাসা করেন আমি কোন দল করি? কাউকেই কোনদিন উত্তর দিই নি। এর উত্তর আমার কাছে স্পষ্ট কিন্তু সবাইকে বোঝানো সম্ভব নয় একটি বাক্যে। যাদের ধৈর্য্য আছে তারাই পড়ুন আর বাকিরা এই পোস্টটি ignore করুন।

যখন থেকে বুঝতে শিখেছি দল কি তখন থেকেই এক ধরণের বিতৃষ্ণা চলে এসেছে রাজনৈতিক দলসমূহের ব্যাপারে। ১৯৯৩ সালের কথা। আমার এক ভাই এর সাথে দেখা আমার গ্রামের রাস্তায়। ৩য় শ্রেণীতে পড়ি তখন। শুধু বই পড়াই ছিল আমার নেশা। স্কুল থেকে ফিরছিলাম।
তাকে প্রশ্ন করেছিলাম, "কোথায় যান?"
উত্তরে তিনি বলেছিলেন, " মিটিং যাই।"
তখন জানতাম না আসলে মিটিং মানে কি?
বাসায় গিয়ে মাকে প্রশ্ন করায় তিনি বলেছিলেন, " খালেদা জিয়া আসছেন। আমাদের দেশের প্রধানমন্ত্রী। সেখানে যাওয়া মানেই হলো মিটিং"
আমার স্পষ্ট মনে আছে সেদিনের ছোট্ট কথাগুলো। ২৪ বছর আগের কথাগুলো আজও মনে আছে মাশআল্লাহ।
তখন দেখতাম ভাই স্কুলের মাঠে গিয়ে অন্যান্য মানুষের সাথে গোল করে বসে আলোচনা করছেন। সন্ধ্যা হলেই ক্যারাম বোর্ড আর তাস খেলে রাতে বাসায় ফিরতেন। পড়াশুনাও করে নি কখনও বা সামাজিক কোন কাজেও দেখি নি আমি। এই ২৪ বছর পরও একই চিত্র দেখতে পাই। সেই একই রুটিনে তার জীবন অতিবাহিত হচ্ছে। দল যেহেতু ক্ষমতায় নেই তাই রোজগার/ধান্ধা নেই। যখন ক্ষমতায় আসবে তখন হয়তো একটি ঠিকাদার ব্যবসার সাথে জড়াবেন আর কিছু আয় আসবে পকেটে। এভাবেই তার জীবনটা চলে যাবে। এটা গেলো একটি গ্রামের সাধারণ নেতার রাজনৈতিক জীবনচক্র। ক্ষমতায় থাকা একজনের কথা যদি

Share This